খুঁজুন
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সহজে কর আদায় করার একমাত্র পথ টেলিযোগাযোগ

মারুফ সরকার, ঢাকা প্রতিনিধি :
প্রকাশিত: রবিবার, ৩০ মে, ২০২১, ১০:৪১ অপরাহ্ণ
সহজে কর আদায় করার একমাত্র পথ টেলিযোগাযোগ

মারুফ সরকার ,ঢাকা প্রতিনিধি : দেশে সহজে কর আদায় করার একমাত্র পথ টেলিযোগাযোগ খাত। প্রতিবছর বাজেটের আগে এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ি ও বিনিয়োগকারিদের মধ্যে উদ্বেগ আর উৎকন্ঠা দেকা যায়। এর স্থায়ী সমাদান হওয়া জরুরি।

শনিবার রাতে একটি অনলাইন টেলিভিশনে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন আয়োজিত আসন্ন বাজেটে টেলিযোগাযোগ ও প্রযুক্তি খাতে আমাদের প্রত্যাশা শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ভার্চুয়াল আলোচনা সঞ্চালনা করেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত মিত্র বলেন, সহজে কর আদায় করার একমাত্র উপায় টেলিযোগাযোগ ও প্রযুক্তি খাতে। হতে পারে এ কারণেই এ সেবা থেকে কর বেশি আদায় করা হয়। আমি সরকারি চাকরি করলেও দিনশেষে আমি একজন গ্রাহক বা ভোক্তা।

আমাকেও কর দিতে হয়। আমার কাছে মনে হয়, যারা কর নির্ধারণ করেন তাদের কাছে টেলিযোগাযোগ ও প্রযুক্তি খাত এর গুরুত্ব শুধু কর আদায় না হয়ে সামগ্রিক দিক বিবেচনায় নেয়া উচিত। এসকল সেবার আরো বিকশিত হবার সুযোগ রয়েছে। যদি কর গ্রাহক ও ব্যবসা বান্ধব হয় তাহলে আরো কর আদায় করা সম্ভব। সবদিক বিবেচনা করে আমিও বিষয়টি সরকারের বিবেচনায় নেয়ার জন্য দৃষ্টি আকর্ষণ করছি। আলোচনায় অংশ নিয়ে মোবাইল টেলিকম অপারেটরদের সংগঠন অ্যামটবের সেক্রেটারি জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এস এম ফরহাদ বলেন, টেলিযোগাযোগ সেবা খাত হলেও এ সেবার জন্য কর দিতে হয় তামাকপণ্যের সমান। গ্রাহক পর্যায়ে ৩৩.২৫ শতাংশ, সংযুক্তির ক্ষেত্রে সিমট্যাক্স ২০০টাকা, কর্পোরেট কর ৪৫ শতাংশ। বিপুল পরিমাণ কর থাকার কারণে গ্রাহকরা যেমন একদিকে অতিরিক্ত সেবা নিতে পারছে না, আবার নতুন সংযোগ দেয়া যাচ্ছে না অতিরিক্ত সিমট্যাক্সের কারণে। অন্যদিকে বিনিয়োগকারীরা উচ্চ কর্পোরেট ট্যাক্স এর কারণে বিমুখ হয়ে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে আগামী দিনে ফাইভ-জি বাস্তবায়ন করতে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারকে সহযোগিতা করতে আসন্ন বাজেটে ট্যাক্স কমানোর কোন বিকল্প নাই। আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করতে হলে ব্রডব্যান্ড ইন্টারনেট সম্প্রসারণ অত্যন্ত জরুরী।

কিন্তু বাস্তবতা হলো ব্রডব্যান্ডের পেনিট্রেশন অত্যন্ত কম। প্রান্তিক পর্যায়ে ব্রডব্যান্ড পৌঁছাতে হলে গ্রাহকের সংযোগ প্রাপ্তিতে সকল ধরনের ডিভাইসের উপর ট্যাক্স কমাতে হবে। ক্যাব এর ভাইস প্রেসিডেন্ট এস এম নাজির হোসাইন বলেন গ্রাহকরা দীর্ঘদিন যাবত মানসম্পন্ন সেবা পাচ্ছে না। তাই সবার আগে মানসম্পন্ন সেবা নিশ্চিত করা অত্যন্ত জরুরি। সেবা প্রাপ্তির ক্ষেত্রে সকল প্রতিবন্ধকতা তাই দূর করতে হবে। দৈনিক মানবজমিনের সিনিয়র রিপোর্টার কাজী সোহাগ ক্ষোভ প্রকাশ করে বলেন, বাজেট এলেই কেবল এসব ইস্যু নিয়ে আলোচনা হয়। সারাবছর কর নির্ধারণ করার ক্ষেত্রে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানে আলোচনা হয় না কেন। সকল স্টেকহোল্ডারদের মতামত নিয়েই একটি জনবান্ধব বাজেট তৈরি করা অত্যন্ত জরুরী বলে মনে করি। সবশেষে সঞ্চালক মহিউদ্দিন আহমেদ প্রত্যাশা রেখে বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জন্য সরকার নিশ্চয়ই আসন্ন বাজেটে গ্রাহক ও বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে একটি জনবান্ধব বাজেট প্রদান করবেন।

দৃষ্টিনন্দন কক্সবাজার হবে নবাগত জেলা প্রশাসক সালাহউদ্দিন

মোঃ ওসমান গনি (ইলি) কক্সবাজারঃ
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৩৪ পূর্বাহ্ণ
দৃষ্টিনন্দন কক্সবাজার হবে নবাগত জেলা প্রশাসক সালাহউদ্দিন

মোঃ ওসমান গনি (ইলি) কক্সবাজারঃ বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত ও পর্যটক নগরী কক্সবাজারকে দৃষ্টিনন্দন করা হবে। বলতে গেলে বলা হয় পর্যটন রাজধানী কক্সবাজারকে ঢেলে সাজানো হবে বলে বিভিন্ন উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন।সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে তিনি বলেন, পর্যটন বান্ধব সময়োপযোগী গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোকে অগ্রাধিকার দিয়ে একটি আন্তর্জাতিক মানের পর্যটন নগরী হিসেবে কক্সবাজারকে তুলে ধরা হবে। জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়। এসময় জেলা প্রশাসক সাংবাদিকদের তথ্যের অবাধ প্রবাহের বিষয়টি উল্লেখ করে আরো বলেন, দেশের সর্বত্র সংস্কারের ছোঁয়া লেগেছে। আমরাও চাই দেশের অবকাঠামগত এবং পর্যটনে সংস্কার আসুক। এজন্য দরকার তথ্যের সহজ প্রাপ্তি। সাংবাদিকগণ যেন সহজেই জেলা প্রশাসকের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন তার জন্য ওয়ান স্টপ ইনফরমেশন সেল গঠন করা হবে। যাতে করে সাংবাদিকরন সহজেই গুরুত্বপূর্ণ তথ্যগুলো পেতে পারে।

উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, তথ্য প্রবাহের জন্য আমার অফিস সব সময় আপনাদের জন্য খোলা থাকবে। তথ্য প্রদান করতে গিয়ে আমার অফিস যেন মিডিয়া ট্রায়ালের শিকার না হয় সেই বিষয়েও আপনাদের সচেতন থাকা জরুরী। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসকের রাজস্ব বিভীষণ কান্তি দাশ, অতিরিক্ত জেলা প্রশাসক সাধারণ রুবাইয়া আফরোজ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো: আতাউল গনি,প্রেসক্লাবের সভা মাহবুব আলম সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারী, ওসমানীসহ সিনিয়র সাংবাদিকগন।

রূপসায় কাজদিয়া উচ্চ বিদ্যালয় পবিত্র সিরাতুন্নবী (সাঃ) পালিত

শহিদুল্লাহ্ আল আজাদ. স্টাফ রিপোর্টারঃ
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৩১ পূর্বাহ্ণ
রূপসায় কাজদিয়া উচ্চ বিদ্যালয় পবিত্র সিরাতুন্নবী (সাঃ) পালিত

শহিদুল্লাহ্ আল আজাদ. স্টাফ রিপোর্টারঃ বিশ্ব মানবতার মুক্তির দুত, কল্যাণকামী মানুষের মহান শিক্ষক মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবনীর উপর আলোচনা, হামদ- নাত পরিবেশন ও দোয়া মাহফিল রূপসা উপজেলার কাজদিয়া সরকারি স্কুল এন্ড কলেজের আয়জনে  ঈদে সিরাতুন্নবী (সাঃ) মাহফিল ও ইসলামী জলসা  উদযাপিত হয়েছে। ১৮ সেপ্টেম্বর বেলা ১২টায় কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন, অত্র কলেজের অধ্যক্ষ অজয় সরকার। ইসলামী জলসা উদযাপিত কমিটির আহবায়ক প্রভাষক  মুহাঃ কামরুজ্জানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন, বিদ্যালয় এসএমসির সাবেক সহসভাপতি খান আঃ রশিদ, সাবেক অধ্যক্ষ বিশ্বনাথ ভট্টাচার্য্য , প্রাক্তন শিক্ষক সুশিল কুমার পাল, গুরুপদ পাল, সামছুর রহমান শেখ, কাজদিয়া সোনালি ব্যাংক শাখার ব্যবস্থাপক অসিত রায চৌধুরী। প্রভাষক মেজবাহ উদ্দিন সেলিমের সঞ্চালনায়  বক্তৃতা করেন প্রভাষক আনোয়ার হোসেন মিন্টু, সেলিম রেজা, বাশির আহম্মেদ লালু, মিলন কুমার দেবনাথ, রতন ঘোশ, খান মারুফুল হক, মল্লিক নজরুল ইসলাম, তাজমা খাতুন, ফালগুনী মুখার্জি, শিক্ষক আসাদুজ্জামান সরদার, আব্দুল কাদের,  বিভাষ কুমার দাম, আসমা খাতুন, তুষার কান্তি দত্ত, কাকলী রাণী পাল, ললিতা রাণী হালদার, শীমা হালদার, আমিরুল ইসলাম, এস কে কুদরত আলী, সঞ্জয় কুমার পাল, কল্যাণ কুমার রায়, জয়দেব দাস, মীর আরিফ হোসেন, অনুপ কুমার পাল প্রমুখ।অনুষ্ঠানে  দোয়া মোনাজাত পরিচালনা করেন, প্রভাষক হাফেজ মাওলানা এমদাদুল হক।

কালীগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মু, সোহরাব হোসেন সরকার, কালিগঞ্জ, গাজিপুর :
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ণ
কালীগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মুঃ সোহরাব আলী সরকার, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি : কালীগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিষদের সম্মেলন কক্ষে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে উপজেলা টাস্কফোর্স সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। জাতীয় তামাক নিয়ন্ত্রন সেল, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগীতায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এস এম ইমাম রাজী টুলু।
এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভ‚মি) নুরী তাসমিন উর্মি, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ ইউসুফ হাবিব, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এস এম মনজুর এ-এলাহী, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. শাহাদৎ হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা মো. জহির উদ্দিন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, স্কুল ও মাদ্রাসার শিক্ষক প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মীবৃন্দসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।
অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভ‚মি) নুরী তাসমিন উর্মি প্রজেক্টরের মাধ্যমে তামাকের ব্যবহার কমাতে বিভিন্ন পদক্ষেপ নেয়া, তামাক সেবীদের নিরুৎসাহিত করা, তামাকজনিত মৃত্যু ও মানুষের অসুস্থতা বৃদ্ধি, সামাজিক দায়বদ্ধতাসহ বিভিন্ন দিক নির্দেশনাসহ আইন সংক্রান্ত বিধি উপস্থাপন করেন। অনুষ্ঠানে জাতীয় তামাক নিয়ন্ত্রন সেল কর্তৃক দেয়া তথ্যের বরাদ দিয়ে তিনি আরোও বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের লক্ষ্যে সব পাবলিক প্লেসে ও পাবলিক পরিবহনে ধুমপান না করা,বিক্রয় স্থলে তামাকজাত দ্রব্য বা প্যাকেট প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কর্মসূচিতে অংশগ্রহণ সম্পূর্ণভাবে নিষিদ্ধ করাসহ বেশ কিছু সুপারিশ তুলে ধরেন।