খুঁজুন
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাবনায় লাল ফিতা ও কেক কেটে অক্সিজেন সেবার উদ্বোধন! নিন্দার ঝড়

শমিত জামান, সাংবাদিক ও কলামিষ্ট :
প্রকাশিত: রবিবার, ১১ জুলাই, ২০২১, ৭:১১ অপরাহ্ণ
পাবনায় লাল ফিতা ও কেক কেটে অক্সিজেন সেবার উদ্বোধন! নিন্দার ঝড়

পাবনায় লাল ফিতা ও কেক কেটে অক্সিজেন সেবার উদ্বোধন! নিন্দার ঝড়।

করোনা ভাইরাসের ভয়াবহ উর্ধ্বগতি, তীব্র অক্সিজেন সংকট আর চিকিৎসার অভাবে মৃত্যুর কোলে ঢোলে পড়ছে মানুষ। মানুষের এমন অসহায় অবস্থায় পাশে দাঁড়িয়ে মানবিকতার উদাহরণ সৃষ্টি করছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

তবে মানুষের এমন অসহায় অবস্থার মাঝেও রীতিমতো লাল ফিতা ও কেক কেটে উৎসব মুখর আয়োজনে অসহায় মূমুর্ষ করোনা রোগীদের জন্য অক্সিজেন ব্যাংক চালু করেছে একটি সংগঠন।

শনিবার বিকেলে শহরের দিলালপুর এলাকার পাবনা রোটার‌্যাক্ট ক্লাব অব রুপকথার উদ্যোগে রুপকথা অক্সিজেন ব্যাংকের উদ্বোধন করা হয়।

আর্ত মানবতার চরম দুঃসময়ে উদ্বোধনী অনুষ্ঠানের নামে এমন কেক কাটার আয়োজন নিয়ে শহর জুড়ে চলছে সমালোচনা ও নিন্দার ঝড়। আয়োজকদের ্এমন কর্মকান্ডকে বিবেক বর্জিত ও কান্ডজ্ঞানহীন কাজ বলেও মন্তব্য করেছেন অনেকেই।

সম্প্রতি সারাদেশের ন্যায় পাবনা করোনায় হটস্পট হিসেবে পরিচিতি পাওয়া এবং করোনা রোগী বৃদ্ধি পাওয়ায় চরম অক্সিজেনের সংকট তৈরী হয়। প্রায় প্রতিনিয়িত করোনা রোগীরা মারা যাচ্ছেন অক্সিজেন সংকটে। এর পরই জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ, জেলা বিএনপিসহ বিভিন্ন সংগঠন অক্সিজেন সিলিন্ডার বিতরণ শুরু করেন। মহতী কাজটি করার পাশাপাশি ফেসবুকসহ বিভিন্ন সাজাজিক যোগাযোগ মাধ্যমে শো-আপ করা নিয়েও বিরুপ মন্তব্য করেন অনেকেই। এমনই সময় শনিবার বিকেলে কেক আর ফিতা কেটে নতুন আরেকটি অক্সিজেন ব্যাংক চালু হওয়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় নানা জল্পনা কল্পনা। অনেকেই বিভিন্ন ধরনের মন্তব্য করেছেন যোগাযোগ মাধ্যমে।

শনিবার বিকেলে রূপকথা অক্সিজেন ব্যাংকের শুভ উদ্বোধন করেন রোটারি ক্লাব অব রূপকথা পাবনার চার্টার প্রেসিডেন্ট ও ইউনিভার্সাল ফুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. সোহানি হোসেন, পিএইচএফ, এমডি।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোটারি ক্লাব অব রূপকথার প্রেসিডেন্ট ও জামায়াত সমর্থিত একটি ট্রাষ্ট পরিচালিত ইমাম গাজ্জালী গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রোটাঃ সুরাইয়া সুলতানা, রোটাঃ ডাঃ সরোয়ার জাহান ফয়েজ, রোটাঃ খায়রুজ্জামান আহমেদ অরুণ, রোটাঃ কেএম ফয়সাল মর্শেদ টিটু, রোটাঃ সাইফুল আলম বিটন, রোটার‌্যাক্ট ক্লাব অব রূপকথার প্রেসিডেন্ট দেবশ্রী মজুমদার, রোঃ গোলাম মোস্তফা, রোঃ রায়হান সোবহানসহ অন্যান্য রোটারিয়ানবৃন্দ ও রোটার‌্যাক্টররা।

এ সময় রুপকথা অক্সিজেন ব্যাংকের প্রধান সমন্বয়কারী রোটারিয়ান মোঃ হাফিজুর রহমান শিবলী ডোনারদের বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।

কেক ও ফিতা কেটে অক্সিজেন ব্যাংক উদ্বোধনের বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে রোটারী ক্লাব অব রুপকথার অনেক সদস্য বলেন, বিষয়টি খুবই নিন্দনীয় হয়েছে। পাবনায় লোকজনের মধ্যে বর্তমানে হাহাকার পরিবেশ বিরাজ করছে। প্রায় প্রতিটি বাড়িতেই করোনা রোগীদের অক্সিজেন সংকট মোকাবেলা করতে হচ্ছে। ঠিক এমন মূহুর্তে উৎসবের মধ্য দিয়ে সেবা চালু করাটা অবশ্যই দৃষ্টিকটু কাজ।

এ প্রসঙ্গে রুপকথা অক্সিজেন ব্যাংকের প্রধান সমন্বয়কারী রোটারিয়ান মোঃ হাফিজুর রহমান শিবলী কেক ও ফিতা কাটার বিষয়টি স্বীকার করে বলেন, এটি মূলত দৃষ্টি ভঙ্গির ব্যাপার। একটি শুভ কাজ করছি তাই মূলত এমনটি করা হয়েছে। তবে এ মূহুর্তে এ ধরনের কাজ করাটা ঠিক হয়েছে কিনা জানতে চাইলে কোন সদুত্তর দিতে পারেনি এবং বিষয়টি ভুল হয়েছে কিনা সেটাও পরিষ্কার করেন নাই তিনি।

বিষয়টি নিয়ে রোটারি ক্লাব অব রূপকথার প্রেসিডেন্ট রোটাঃ সুরাইয়া সুলতানা বলেন, অক্সিজেন ব্যাংক উদ্বোধনের জন্য আনন্দ উৎসব করে কেক কাটা নয়, রোটার‌্যাক্টদের এটি প্রথম অনুষ্ঠান তাই কেক কাটা হয়েছে। লাল ফিতা কাটার বিষয়ে তিনি কোন প্রকার মন্তব্যই করেন নাই। তবে তিনি দাবী করেন, উৎসব মুখোর পরিবেশের মধ্য দিয়ে রুপকথা অক্সিজেন ব্যাংকটির উদ্বোধন করার মূল উদ্দেশ্য হলো এর মাধ্যমে লোকজনকে উৎসাহিত করা।

প্রসঙ্গত, রূপকথা অক্সিজেন ব্যাংক বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করবেন, জরুরি প্রয়োজনে হটলাইন নম্বরে যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছেন। নং দুটি হলো: ০১৭৩৯-৪৮৯০৫৪, ০১৭৩৯-৯৮১১২২।

দৃষ্টিনন্দন কক্সবাজার হবে নবাগত জেলা প্রশাসক সালাহউদ্দিন

মোঃ ওসমান গনি (ইলি) কক্সবাজারঃ
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৩৪ পূর্বাহ্ণ
দৃষ্টিনন্দন কক্সবাজার হবে নবাগত জেলা প্রশাসক সালাহউদ্দিন

মোঃ ওসমান গনি (ইলি) কক্সবাজারঃ বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত ও পর্যটক নগরী কক্সবাজারকে দৃষ্টিনন্দন করা হবে। বলতে গেলে বলা হয় পর্যটন রাজধানী কক্সবাজারকে ঢেলে সাজানো হবে বলে বিভিন্ন উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন।সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে তিনি বলেন, পর্যটন বান্ধব সময়োপযোগী গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোকে অগ্রাধিকার দিয়ে একটি আন্তর্জাতিক মানের পর্যটন নগরী হিসেবে কক্সবাজারকে তুলে ধরা হবে। জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়। এসময় জেলা প্রশাসক সাংবাদিকদের তথ্যের অবাধ প্রবাহের বিষয়টি উল্লেখ করে আরো বলেন, দেশের সর্বত্র সংস্কারের ছোঁয়া লেগেছে। আমরাও চাই দেশের অবকাঠামগত এবং পর্যটনে সংস্কার আসুক। এজন্য দরকার তথ্যের সহজ প্রাপ্তি। সাংবাদিকগণ যেন সহজেই জেলা প্রশাসকের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন তার জন্য ওয়ান স্টপ ইনফরমেশন সেল গঠন করা হবে। যাতে করে সাংবাদিকরন সহজেই গুরুত্বপূর্ণ তথ্যগুলো পেতে পারে।

উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, তথ্য প্রবাহের জন্য আমার অফিস সব সময় আপনাদের জন্য খোলা থাকবে। তথ্য প্রদান করতে গিয়ে আমার অফিস যেন মিডিয়া ট্রায়ালের শিকার না হয় সেই বিষয়েও আপনাদের সচেতন থাকা জরুরী। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসকের রাজস্ব বিভীষণ কান্তি দাশ, অতিরিক্ত জেলা প্রশাসক সাধারণ রুবাইয়া আফরোজ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো: আতাউল গনি,প্রেসক্লাবের সভা মাহবুব আলম সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারী, ওসমানীসহ সিনিয়র সাংবাদিকগন।

রূপসায় কাজদিয়া উচ্চ বিদ্যালয় পবিত্র সিরাতুন্নবী (সাঃ) পালিত

শহিদুল্লাহ্ আল আজাদ. স্টাফ রিপোর্টারঃ
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৩১ পূর্বাহ্ণ
রূপসায় কাজদিয়া উচ্চ বিদ্যালয় পবিত্র সিরাতুন্নবী (সাঃ) পালিত

শহিদুল্লাহ্ আল আজাদ. স্টাফ রিপোর্টারঃ বিশ্ব মানবতার মুক্তির দুত, কল্যাণকামী মানুষের মহান শিক্ষক মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবনীর উপর আলোচনা, হামদ- নাত পরিবেশন ও দোয়া মাহফিল রূপসা উপজেলার কাজদিয়া সরকারি স্কুল এন্ড কলেজের আয়জনে  ঈদে সিরাতুন্নবী (সাঃ) মাহফিল ও ইসলামী জলসা  উদযাপিত হয়েছে। ১৮ সেপ্টেম্বর বেলা ১২টায় কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন, অত্র কলেজের অধ্যক্ষ অজয় সরকার। ইসলামী জলসা উদযাপিত কমিটির আহবায়ক প্রভাষক  মুহাঃ কামরুজ্জানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন, বিদ্যালয় এসএমসির সাবেক সহসভাপতি খান আঃ রশিদ, সাবেক অধ্যক্ষ বিশ্বনাথ ভট্টাচার্য্য , প্রাক্তন শিক্ষক সুশিল কুমার পাল, গুরুপদ পাল, সামছুর রহমান শেখ, কাজদিয়া সোনালি ব্যাংক শাখার ব্যবস্থাপক অসিত রায চৌধুরী। প্রভাষক মেজবাহ উদ্দিন সেলিমের সঞ্চালনায়  বক্তৃতা করেন প্রভাষক আনোয়ার হোসেন মিন্টু, সেলিম রেজা, বাশির আহম্মেদ লালু, মিলন কুমার দেবনাথ, রতন ঘোশ, খান মারুফুল হক, মল্লিক নজরুল ইসলাম, তাজমা খাতুন, ফালগুনী মুখার্জি, শিক্ষক আসাদুজ্জামান সরদার, আব্দুল কাদের,  বিভাষ কুমার দাম, আসমা খাতুন, তুষার কান্তি দত্ত, কাকলী রাণী পাল, ললিতা রাণী হালদার, শীমা হালদার, আমিরুল ইসলাম, এস কে কুদরত আলী, সঞ্জয় কুমার পাল, কল্যাণ কুমার রায়, জয়দেব দাস, মীর আরিফ হোসেন, অনুপ কুমার পাল প্রমুখ।অনুষ্ঠানে  দোয়া মোনাজাত পরিচালনা করেন, প্রভাষক হাফেজ মাওলানা এমদাদুল হক।

কালীগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মু, সোহরাব হোসেন সরকার, কালিগঞ্জ, গাজিপুর :
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ণ
কালীগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মুঃ সোহরাব আলী সরকার, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি : কালীগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিষদের সম্মেলন কক্ষে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে উপজেলা টাস্কফোর্স সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। জাতীয় তামাক নিয়ন্ত্রন সেল, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগীতায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এস এম ইমাম রাজী টুলু।
এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভ‚মি) নুরী তাসমিন উর্মি, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ ইউসুফ হাবিব, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এস এম মনজুর এ-এলাহী, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. শাহাদৎ হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা মো. জহির উদ্দিন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, স্কুল ও মাদ্রাসার শিক্ষক প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মীবৃন্দসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।
অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভ‚মি) নুরী তাসমিন উর্মি প্রজেক্টরের মাধ্যমে তামাকের ব্যবহার কমাতে বিভিন্ন পদক্ষেপ নেয়া, তামাক সেবীদের নিরুৎসাহিত করা, তামাকজনিত মৃত্যু ও মানুষের অসুস্থতা বৃদ্ধি, সামাজিক দায়বদ্ধতাসহ বিভিন্ন দিক নির্দেশনাসহ আইন সংক্রান্ত বিধি উপস্থাপন করেন। অনুষ্ঠানে জাতীয় তামাক নিয়ন্ত্রন সেল কর্তৃক দেয়া তথ্যের বরাদ দিয়ে তিনি আরোও বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের লক্ষ্যে সব পাবলিক প্লেসে ও পাবলিক পরিবহনে ধুমপান না করা,বিক্রয় স্থলে তামাকজাত দ্রব্য বা প্যাকেট প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কর্মসূচিতে অংশগ্রহণ সম্পূর্ণভাবে নিষিদ্ধ করাসহ বেশ কিছু সুপারিশ তুলে ধরেন।