• বৃহস্পতিবার ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    বাগমারায় বিলের দিঘিতে দুর্বৃত্তদের বিষ প্রয়োগে ব্যাপক মাছ নিধন।

    রাজশাহীর বাগমারা থেকে সংবাদকর্মী সারোয়ার হোসেন::- | ১১ জুন ২০২১ | ২:২৭ অপরাহ্ণ

    বাগমারায় বিলের দিঘিতে দুর্বৃত্তদের বিষ প্রয়োগে ব্যাপক মাছ নিধন।

    রাজশাহীর বাগমারায় নরদাশ ইউনিয়নের পদ্ম বিলের দিঘীতে চাষকৃত মাছে বিষ প্রয়াগ করেছে দুর্বৃত্তরা। এতে প্রায় ৫ থেকে ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করছেন দিঘীর মালিকরা । দিঘীতে বিষ প্রয়াগ করায় পানিতে বিষক্রিয়ার সৃষ্টি হলে প্রায় ৫০ মণ মাছের পোনা সহ মজুদকৃত মাছ মরে গেছে।

    ঘটনাটি ঘটেছে উপজেলার নরদাশ ইউনিয়নের পদ্ম বিলের দিঘীতে । বুধবার রাতের কোন এক সময় দুর্বৃত্তরা তরল জাতীয় বিষ বিলের বিভিন্ন স্থানে বোতল এবং পলিথিন করে ফেলে যায়।

    বৃহস্পতিবার, সকালে ওই দিঘীতে চাষকৃত মাছ মরে ভেসে উঠেছে এমন খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে আসেন দিঘীর মালিকরা। এ সময় তারা এমন প্রতিহিংসামূলক‚ কর্মকান্ড দেখে হতবাগ হয়ে পড়েন। খবর পেয়ে আশপাশের লোকজনও ঘটনাস্থলে ছুটে এসে এমন অমানবিক কর্মকান্ড দেখে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। এ সময় প্রায় শত শত বিভিন্ন জাতের মাছের পোনা মরে পানিতে ভাসতে দেখা যায়।

    বিগত দুই বছর থেকে জমির মালিকদের নিকট থেকে জমি লীজ নিয়ে দিঘী খনন করে মাছ চাষ করছেন তারা। জমির মালিকদের সাথে মাছ চাষ নিয়ে কোন বিরোধ না থাকলেও শত্রুতা করে জনৈক প্রতিপক্ষরা দিঘীতে বিষ প্রয়োগ করছে বলে জানান দিঘীর সভাপতি ইউপি সদস্য আবুল কাশেম।

    স্থানীয়রা জানান, চলতি বছরের জন্য দিঘীতে রুই, কাতলা, মৃগেল, সিলভার, চিতল, আইড় সহ বিভিন্ন প্রজাতির প্রায় একশ মন মাছ চাষের জন্য মজুদ করা হয়েছে। সেই মাছ দিন দিন বড় হলে প্রায় ২০ থেকে ৩০ লাখ টাকার মাছ বিক্রয় করা হতো বলে জানান দিঘীর মালিক মাষ্টার গোলাম মোস্তাফা।

    তিনি আরো জানান, মৌসুমের আগেই মাছগুলো বিষ দিয়ে মেরে ফেলায় অনেক টাকার ক্ষতি হয়েছে।

    এ ব্যাপারে বাগমারা থানার (ভারপ্রাপ্ত) কর্মকর্তা মোস্তাক আহম্মেদ বলেন, এ বিষয়ে এখনও কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

    আপনার মতামত দিন

    বাংলাদেশ সময়: ২:২৭ অপরাহ্ণ | শুক্রবার, ১১ জুন ২০২১

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    advertisement