শনিবার | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

হানিফ বাংলাদেশীর শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশী বাধা

মারুফ সরকার ,ঢাকা প্রতিনিধি :

হানিফ বাংলাদেশীর শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশী বাধা

কার যুবকদের কর্মসংস্থানের দাবিতে জাতীয় সংসদের দৃষ্টি আকর্ষণ করে সংসদ ভবনের সামনে ঘন্টা বাজিয়েছেন হানিফ বাংলাদেশী।

আজ ৬ জুন ২০২১ইং রবিবার দুপুর ১ টা থেকে বাজেট অধিবেশন চলাকালীন প্রতিদিন মানিক মিয়া এভিনিউয়ে জাতীয় সংসদের বকুল তলা গেইটে “বাজেটে বেকারদের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ না থাকায় হতাশ যুবক সমাজ, ঘন্টা বাজিয়ে সংসদের দৃষ্টি আকর্ষণ” করে একক কর্মসূচি পালন করেন হানিফ বাংলাদেশী।

কর্মসূচি সম্পর্কে হানিফ বাংলাদেশী বলেন, “১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের নেতৃত্বে ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করি। কিন্তু দীর্ঘ ৫০ বছরেও আমরা জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠা করতে পারি নাই। দেশে ক্রমাগত বেকারত্বের হার বেড়েই চলেছে। একটি দেশ সমৃদ্ধশালী ও আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বের দরবারে মাথা উচু করে দাঁড়াতে হলে সেই দেশের যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করা জরুরী। বাংলাদেশে বেকার সমস্যা একটা মহামারি আকার ধারন করেছে। করোনার মহামারিতে সে সমস্যা আরো প্রকট আকার ধারণ করেছে। বিভিন্ন সংগঠনের জরীপে দেশে বর্তমানে শুধু শিক্ষিত বেকার ৭৪ লাখ। এছাড়াও প্রশিক্ষিত চাকুরিচ্যুত, বিদেশ ফেরত সব মিলিয়ে প্রায় ৪ কোটি যুবক বেকার জীবন যাপন করছে। ৪ দফা দাবিপূরণ হলে দেশের যুবকদের সমস্যা অনেকটাই লাঘব হবে।”

হানিফ বাংলাদেশীর ৪ দফা দাবি হচ্ছে- (১) শিক্ষিত-প্রশিক্ষিত করোনাকালীন চাকুরিচ্যুত বেকার যুবকদের মধ্যে যারা আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে চায় তাদেরকে সহজ শর্তে সহজ কিস্তিতে বিনা সুদে কমপক্ষে ৫ লক্ষ টাকা ঋণ প্রদান করতে হবে। (২) বিদেশে যেতে ইচ্ছুক যুবকদের সরকারি খরচে বিদেশ পাঠাতে হবে, যাওয়ার পর কিস্তিতে অর্থ পরিশোধের ব্যবস্থা রাখতে হবে। (৩) চাকুরি করতে ইচ্ছুক বেকার যুবকদের জন্য সরকারি, আধা সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে শূন্য পদে তড়িৎ নিয়োগের ব্যবস্থা করতে হবে। করোনাকালীন চাকুরিচ্যুতদের অগ্রাধিকার দিতে হবে। পাচারকৃত অর্থ ফেরত এনে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। (৪) চাকুরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করতে হবে, আবেদন ফি মওকুফ করতে হবে ও চাকুরি না পাওয়া পর্যন্ত বেকার ভাতা দিতে হবে।

কিছুক্ষণ কর্মসূচি পালন করার পর পুলিশ এসে হানিফ বাংলাদেশীর কর্মসূচিতে বাধা দেয়। নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশী বাধার নিন্দা জানিয়েছেন হানিফ বাংলাদেশী।

আপনার মতামত দিন

Posted ৫:৪৫ অপরাহ্ণ | রবিবার, ০৬ জুন ২০২১

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com