সোমবার | ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

জয়ের খুব কাছাকাছি বাইডেন

জয়ের খুব কাছাকাছি বাইডেন

যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে জয় পাওয়ায় হোয়াইট হাউসে যাওয়ার জন্য দরকার ২৭০ ইলেকটোরাল কলেজ ভোটের কাছাকাছি পৌঁছে গেছেন জো বাইডেন। পাঁচ দশকের বেশি সময় ধরে রাজনীতি করে আসা জো বাইডেন এখন পর্যন্ত ২৬৪ ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। অন্যদিকে, রিপাবলিকান দলীয় ট্রাম্প পেয়েছেন ২১৪টি। ২০১৬ সালে প্রথম বারের মতো হোয়াইট হাউসের মসনদে বসা ডোনাল্ড ট্রাম্পের জন্য দ্বিতীয় মেয়াদে দেশটির ক্ষমতায় আসার পথ প্রায় ফুরিয়ে এসেছে। তবে ভোট গণনা এখনও শেষ না হলেও নিজেকে জয়ী দাবি করেছেন তিনি।

 

একই সঙ্গে ডেমোক্র্যাট শিবিরের বিরুদ্ধে ভোট চুরির অভিযোগ এনে সুপ্রিম কোর্টে আইনী লড়াইয়ের হুমকি দিয়েছেন। ইতোমধ্যে জর্জিয়াসহ তিনটি রাজ্যে মামলাও করেছে ট্রাম্প শিবির। নিজ রাজ্য ডেলাওয়ারে রানিং মেইট কমলা হ্যারিসকে সঙ্গে সমর্থকদের উদ্দেশে জো বাইডেন বলেন, এটা পরিষ্কার যে, প্রেসিডেন্ট নির্বাচনে প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোটের জন্য তিনি পর্যাপ্তসংখ্যক রাজ্যে জয় পেয়েছেন। আমি এখানে জয়ের ঘোষণা দিতে আসিনি। তবে এটা জানাতে এসেছি যে, যখন গণনা শেষ হবে আমাদের বিশ্বাস আমরা বিজয়ী হবো।

 

নির্বাচনে হেরে গেলে ভোটগ্রহণ প্রক্রিয়ার বিশ্বাসযোগ্যতা নিয়ে আইনী ব্যবস্থা নেয়ার ঘোষণা কয়েক মাস আগে থেকেই দিয়ে আসছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই ঘোষণার মতোই- কিছু রাজ্যে হেরে যাওয়ার পর ডেমোক্র্যাট শিবির ভোট চুরির চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন তিনি। মিশিগান এবং পেনসিলভানিয়ায় আইনী লড়াই চালিয়ে ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার সুযোগ জিঁইয়ে রাখার চেষ্টা করছে তার নির্বাচনী প্রচার শিবির। এই দুই রাজ্যে ভোট গণনা বন্ধ এবং উইসকনসিনে পুনরায় গণনার দাবি তুলেছে রিপাবলিকানরা।

 

জয়ের বন্দরের কাছাকাছি পৌঁছে যাওয়া জো বাইডেন বলেছেন, অবশ্যই প্রত্যেকটি ভোট গণনা হবে। কেউ আমাদের কাছ থেকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ছিনিয়ে নিতে পারবে না। এখনও পারবে না, ভবিষ্যতেও পারবে না। আমেরিকা অনেক দূর এগিয়েছে। আমেরিকা অনেক যুদ্ধে লড়েছে। এখন পর্যন্ত আমেরিকা অনেক কিছুই সহ্য করেছে।

 

আপনার মতামত দিন

Posted ২:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ নভেম্বর ২০২০

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com