• বৃহস্পতিবার ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    সীমিতভাবে সৌদি নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন

    অনলাইন ডেস্ক | ২৩ জুন ২০২০ | ১০:৩০ পূর্বাহ্ণ

    সীমিতভাবে সৌদি নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন

    করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে শুধুমাত্র সৌদি আরবে বসবাসকারীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের অনুমতি পেলেন। এ বছর বহির্বিশ্ব থেকে কোনো হজযাত্রী হজে অংশ নেওয়ার সুযোগ পাবেন না। সোমবার সন্ধ্যায় সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। ঘোষনায়া বলা হয়, ১৪৪১ হিজরি মোতাবেক ২০২০ সালে আন্তর্জাতিকভাবে বহির্বিশ্বেরর হজপালনকারীরা হজে অংশ নিতে পারবেন না।

     

    সীমিতভাবে সৌদি আরবে বসবাসকারী দেশটির নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন। চলমান করোনভাইরাস মহামারির হুমকির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

     

    ২০১৯ সালে হজপালন করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন। তন্মধ্যে সৌদির নাগরিক ছিলেন ২ লাখ ১১ হাজার ৩ জন আর সৌদিতে কর্মরত বিভিন্ন দেশের নাগরিক ৪ লাখ ২৩ হাজার ৩৭৬ জন হজপালন করেছেন। দেশটির মন্ত্রণালয় বলছে, করোনাভাইরাসের সংক্রমণ কমাতে বেশি মানুষের সমাগম করতে চাচ্ছে না সৌদি আরব। এরই মধ্যে দেশটিতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে নাগরিকরা সচেতন হয়েছে বলেও জানানো হয়।

     

    ঘোষণায় বলা হয়, মহামারিজনিত ঝুঁকি থেকে সাধারণ মানুষকে রক্ষার জন্য সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্বের বিধি মেনে, ইসলামের বিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে হজকে জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে নিরাপদ পদ্ধতিতে সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    সৌদি আরবের নাগরিক ও বিভিন্ন দেশের যারা বর্তমানে অবস্থান করছেন, তারা নানা শর্ত ও নিয়মাবলী মেনে হজপালনের সুযোগ পাবেন।

     

    আপনার মতামত দিন

    বাংলাদেশ সময়: ১০:৩০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জুন ২০২০

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    advertisement