• বৃহস্পতিবার ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    করোনাভাইরাস নতুন ও বিপজ্জনক পর্যায়ে: ডব্লিউএইচও

    অনলাইন ডেস্ক | ২০ জুন ২০২০ | ৯:২২ পূর্বাহ্ণ

    করোনাভাইরাস নতুন ও বিপজ্জনক পর্যায়ে: ডব্লিউএইচও

    বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) এখন নতুন ও বিপজ্জনক ধাপে রয়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর মহাপরিচালক টেড্রোস ঘেব্রেয়েসাস।

     

     

    শুক্রবার (২০ জুন) জেনেভার সদর দফতর থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান তিনি। বৃহস্পতিবার (১৮ জুন) একদিনে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর ঘটনা তুলে ধরে তিনি এ তথ্য জানান।

     

    টেড্রোস ঘেব্রেয়েসাস বলেন, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়ার ব্যক্তিদের অর্ধেকই আমেরিকা অঞ্চলের বাসিন্দা। এর বাইরে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যও রয়েছে সর্বোচ্চ সংক্রমণের তালিকায়।

     

    তিনি বলেন, ভাইরাসটি এখনও দ্রুত বিস্তার ঘটিয়ে চলেছে। প্রকৃতপক্ষে পুরো দুনিয়া এখন একটি নতুন এবং বিপজ্জনক পর্যায়ে প্রবেশ করেছে।

     

    ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, এখনও বহু মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে।

     

    তিনি বলেন, বহু মানুষ ঘরে থাকতে থাকতে বিরক্ত হয়ে পড়ছে। এজন্যই হয়তো অনেক দেশ স্বাভাবিক অবস্থায় ফিরতে চাইছে। তবে করোনা এখনও দ্রুত বিস্তার ঘটিয়ে চলছে। ফলে সামাজিক দূরত্ব, মাস্ক পরা ও হাত ধোয়ার মতো বিষয়গুলো এখনও খুবই জরুরি।

     

    টেড্রোস ঘেব্রেয়েসাস বলেন, অসুস্থ বোধ করলে ঘরে থাকুন। কাশির সময় নাক-মুখ ঢেকে রাখুন। যেখানে প্রয়োজন সেখানে মাস্ক পরুন। হাত পরিষ্কার রাখুন।

     

    করোনার টেকনিক্যাল বিষয়ে ডব্লিউএইচও প্রধান বিশেষজ্ঞ ডা. মারিয়া ভ্যান কেরখোভ বলেন, বিশ্বের বিভিন্ন অংশে মহামারি চূড়ান্ত ধাপে রয়েছে। কিছু দেশে উন্নতি হচ্ছে আর কিছু দেশে অবনতি। এ অবস্থায় প্রত্যেক দেশকেই প্রস্তুত থাকতে হবে।

     

    সংস্থাটির জরুরি স্বাস্থ্যবিষয়ক কর্মসূচির প্রধান মাইক রিয়ান বলেন, কিছু কিছু দেশে সংক্রমণ দ্বিতীয় ধাপে রয়েছে। কিন্তু এখনও নিয়ন্ত্রণ পর্যায়ে নেই। সংক্রমণ নিচের দিকে নেমে এলেও শরতে বা এ বছরের শেষে আরেকবার দেখা দিতে পারে।

     

     

    আপনার মতামত দিন

    বাংলাদেশ সময়: ৯:২২ পূর্বাহ্ণ | শনিবার, ২০ জুন ২০২০

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    advertisement