রবিবার | ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬টি ইউনিটেরই বিদ্যুৎ উৎপাদন বন্ধ

হাজি জাহিদ, স্ট্যাফ রিপোর্টার :

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬টি ইউনিটেরই বিদ্যুৎ উৎপাদন বন্ধ

হাজী জাহিদ, নরসিংদী : দেশের বিদ্যুৎ উৎপাদনের নার্ভ বলে পরিচিত নরসিংদীর পলাশের ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন অবস্থা বর্তমানে খুবই নাজুক। এখানে সাতটি ইউনিটের মধ্যে ছয়টির উৎপাদনই বন্ধ রয়েছে। বছরের অধিকাংশ সময় ইউনিটগুলোতে যান্ত্রিক ত্রুটি লেগেই থাকে।

সোমবার(১৭অক্টোবর)বিকেলে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী জহিরুল ইসলামের সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, শুধু ৩৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৪ নম্বর ইউনিটে বিদ্যুৎ উৎপাদন চলছে। বাকি ৬টি ইউনিটে উৎপাদন বন্ধ রয়েছে। কিন্তু আগামী দুই তিন দিনের মধ্যে ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পঞ্চম ইউনিটে উৎপাদন পুনরায় শুরু হবে বলে আশা করছি।

গত মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২ টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটটির বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটটির সেফটি বাল্ব ফেটে যাওয়ায় ইউনিটটি ৭দিন পর চালু কররেও চালুর ২ দিন পরই আবার ইউনিটটির বিয়ারিং নস্ট হয়ে ফের এর উৎপাদন বন্ধ হয়ে যায়।

প্রধান প্রকৌশলী আরো জানান, ৩৬৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্রের ৭নাম্বর ইউনিটটির যান্ত্রিক সমস্যা সমাধান করা হচ্ছে। এমাসের ২৫ তারিখে বিদেশি এক্সপার্ট এসে চেক করবে । পরে চলতি মাসের শেষ দিকে কিম্বা আগামী মাসের ১ তারিখে এর বিদ্যুৎ উৎপাদন শুরু করা হবে।

৩৬৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্রের ৩ নম্বর ইউনিটটি আন্ডার ওভার হোল্ডিয়ে আছে,এটি চালু হতে সময় লাগবে। তাছাড়া বিদ্যুৎ কেন্দ্রের ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১ ও ২ নম্বর এবং ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৬ নম্বর ইউনিটের বিদ্যুৎ উৎপাদন একে বারে বন্ধ করে দেয়া হয়েছে বলেও তিনি জানান।

আপনার মতামত দিন

Posted ৭:৫২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com