বৃহস্পতিবার | ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

নিজেদের চিরচেনা বনে ফিরে গেল বিলুপ্ত লজ্জাবতী

সুজন চৌধুরী, আলীকদম, বান্দরবান‌ ( প্রতিনিধি) :

নিজেদের চিরচেনা বনে ফিরে গেল বিলুপ্ত লজ্জাবতী

সুজন চৌধুরী, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :
বান্দরবানের আলীকদমে উপজেলার দামতুয়া এলাকার গহীন পাহাড়ি বনে অবমুক্ত করা হল দুইটি বিপন্ন লজ্জাবতী বানর ।
বৃহস্পতিবার (২৫ নভেম্বর ) বিকাল বেলা আলীকদম থানচি সড়কের ১৭ কিলো এলাকার দামতুয়া ঝর্ণার কাছাকাছি গহীন বনে লজ্জাবতী বানর গুলোকে ছেড়ে দেওয়া হয়। এসময় লামা বনবিভাগের সহকারী বন কর্মকর্তাসহ বন বিভাগের বিভিন্ন কর্মকর্তা ও স্থানীয় পাড়াবাসিরা উপস্থিত ছিলেন। এর আগে গত মঙ্গলবার সকালে চৈক্ষ্যং ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের কাখই ম্রো থেকে উদ্ধার করা হয়। পরে স্থানীয় যুবক শলোমন ম্রো লজ্জাবতী বানর দুইটি বনবিভাগের নিকট হস্তান্তর করেন।
শলোমন ম্রো বলেন,বিপন্ন লজ্জাবতী বানর গুলো কাখই ম্রো পাড়ার বাসিন্দা কাংদুুই ম্রো জুমে যাওয়ার পথে দেখেন, কিছু কুকুর দুইটি লজ্জাবতী বানরকে ঘিরে রেখেছে,এসময় তিনি ও স্থানীয় মিলে লজ্জাবতী বানর দুটো উদ্ধার করে। স্থানীরা লজ্জাবতী বানর গুলো বিক্রি করার চেষ্টা করছে ,এমন খবর পেয়ে বিপন্ন লজ্জাবতী বানর গুলো উদ্ধার করে মাতামুহুরি রেঞ্জ কর্মকর্তার কাছে হস্তান্তর করি ।

মাতামুহুরি রেঞ্জ কর্মকর্তা বলেন,সলোমন ম্রো আমাদের কাছে হস্তান্তর করেন।পরে উধ্বতন কতৃপক্ষের সাথে কথা বলে সিন্ধান্ত হয় লজ্জাবতী বানর দুটো যে এলাকার থেকে উদ্ধার করা হয়েছে,তার পাশেপাশে গহীন বনে অবমুক্ত করা হবে।সে অনুযায়ী আমরা উক্ত এলাকায় অবমুক্ত করা হয়েছে উধ্বর্তন কতৃপক্ষের নির্দেশনা ও উপস্থিতিতে।

লামা বনবিভাগের সহকারী বন কর্মকর্তা খন্দকার মোহাম্মদ গিয়াস উদ্দিন জানান, লজ্জাবতী বানর দুটো অবমুক্ত করতে যাওয়া। পাড়ার কার্বারীসহ স্থানীয় যুবকদের কোন বন্য প্রাণী শিকার বা বিক্রি না করতে বলেছি। কেউ বন্যপ্রাণী ধরে রাখলে জানালে তাদের পুরষ্কৃত করা হবে। লজ্জাবতী বানর দুটোকে উদ্ধারকারীকে বনবিভাগের পক্ষ থেকে পুরষ্কৃত করা হবে।

আপনার মতামত দিন

Posted ৮:৫৪ অপরাহ্ণ | শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com