বৃহস্পতিবার | ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

উন্নয়নে বদলে যাচ্ছে গাজীপুর

মোঃনূরে আলম জিকু গাজীপুর প্রতিনিধিঃ

উন্নয়নে বদলে যাচ্ছে গাজীপুর

গাজীপুর সিটি নানামুখী উন্নয়নে বদলে যাচ্ছে
গাজীপুর সিটি কপোরেশনের চিত্র। গাজীপুর নগরবাসি তাদের নাগরিক সুবিধা পেতে শুরু করেছেন। মেয়র জাহাঙ্গীর আলম নিবাচনের আগে নগরবাসিকে তার দেয়া ওয়াদা অনুযায়ি নগরবাসির উন্নয়নের জন্য দিনরাত কঠোর পরিশ্রম করে যাচেছন ।
গাজীপুর সিটিকে আধুনিক ও পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তুলতে মেয়র জাহাঙ্গীর আলমের নেয়া পদক্ষেপে সন্তুষ্ট হয়ে সরকারও বিপুল পরিমাণ সরকারি অর্থ বরাদ্দ দিয়েছেন । উন্নয়নকে বাধাগ্রস্ত করতে একটি মহল ষষড়যন্ত্র শুরু করেছেন। আর তারা জেনে গেছেন মানবিক মেয়র যে ভাবে উন্নয়ন করেছেন । আর কোন দিন তারা গাজীপুর সিটির মেয়র হতে পারবেন না। তাই ষড়যন্ত্র করে ব্যর্থ হয়েছেন, প্রকাশ পেয়েছে কারা ষড়যন্ত্র করছেন।
মেয়র গত রবিবার তার বাসভবনে নিজ কাযালয়ে সিটির বিভিন্ন উন্নয়ন মুলক কাজের অগ্রগতি তুলে ধরে বলেন, বিশ্বের প্রায় ২৫টি দেশের পরিকল্পিত শহর ঘুরে দেখে তাদের অভিজ্ঞতা কাজে লাগাচ্ছি। বিশেষ করে চিনের কুনমিং শহরের মেয়রের সঙ্গে পারস্পরিক সহযোগিতামূলক একটি চুক্তি হয়েছে। বিশ্বের বিভিন্ন আধুনিক শহরের আদলে গাজীপুরকে আকর্ষণীয় ও পরিকল্পিত আধুনিক নগর হিসেবে গড়ে তোলাই এখন প্রধান লক্ষ্য। তিনি ক্ষমতা গ্রহণের আট মাস ও নির্বাচনের এক বছর উপলক্ষে তিনি এসব কথা বলেন।গাজীপুর সিটি মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, গাজীপুর সিটি কর্পোরেশনের বয়স ছয় বছর পূর্ণ হয়েছে। আট মাসের দায়িত্ব পালনকালে তিনি যে প্রায় আট হাজার কোটি টাকা সরকারি বরাদ্দ পেয়েছেন তার পুরোটাই ব্যয় হবে নগরীর নানা উন্নয়নে।
মেয়র আরো বলেন, আট মাসের দায়িত্ব পালনকালে নগরীর উন্নয়নের জন্য সরকারের কাছ থেকে সাত হাজার ২৪২ কোটি টাকা বরাদ্দ পেয়েছেন। এরমধ্যে গত ২৫ জুন একনেকের বৈঠকে গাজীপুর সিটির জন্য বরাদ্দ দেয়া হয় তিন হাজার ৮২৮ কোটি টাকা। সিটি কর্পোরেশনের বিভিন্ন জোনের প্রধান সংযোগ সড়কগুলো প্রশস্তকরণসহ নর্দমা ও ফুটপাত নির্মাণের জন্য এ অর্থ বরাদ্দ দেয়া হয়। সিটি কর্পোরেশনের তিন হাজার ৯শ’ জনের জনবল কাঠামো অনুমোদিত হয়েছে। যার নিয়োগ প্রক্রিয়া শিগগিরই শুরু হবে। পুরো সিটিকে আটটি জোনে ভাগ করে উন্নয়ন কর্মকাণ্ড চালানো হচ্ছে।
এছাড়া মেয়র বলেন, নগরীর বিদ্যুৎ অপচয় রোধ ও সাশ্রয়ের জন্য সোলার প্যানেল এনার্জি সেইভার সড়কবাতি স্থাপন, ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প, অভ্যন্তরীণ রাস্তা, নর্দমা ও ফুটপাত নির্মাণ, সিটি কর্পোরেশনের জন্য এসফল্টপ্লান্ট তৈরি ও রক্ষণাবেক্ষণ, কবরস্থান নির্মাণ প্রকল্প চলমান রয়েছে। এছাড়াও বিভিন্ন দাতা সংস্থার অনুদানে সুয়ারেজ ক্লিনার ট্রাক, হাইড্রলিক কমপেক্টর ট্রাক, টায়ার এক্সাভেটর, চেইন ড্রেজার, ১৫ টনের ১০টি ড্রাম ট্রাক ও ২৪টি কনটেইনারসহ চারটি হাইড্রোলিক কনটেইনার ট্রাক আনা হয়েছে। এসব উন্নয়ন কাজের বেশিরভগই টেন্ডার হয়ে গেছে। আর বেশকিছু কাজ চলমান রয়েছে।

সিটি নিজস্ব প্রকল্প ছাড়াও ৪২ হাজার কোটি টাকা ব্যয়ে গাজীপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত বিআরটি প্রকল্প ও ঢাকা বাইপাস সড়কের উন্নয়নে ১২শ’ কোটি টাকার কাজ চলমান রয়েছে। যার সমন্বয় করছে সিটি কর্পোরেশন। এ প্রকল্পগুলো শেষ হলে নগরবাসী তাদের দৃশ্যমান উন্নয়ন দেখতে পারবে।

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে মেয়র জাহাঙ্গীর আলম নগরবাসির সকল প্রকার সহযোগিতা কামনা করেছেন

আপনার মতামত দিন

Posted ৪:০৪ অপরাহ্ণ | সোমবার, ১১ অক্টোবর ২০২১

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com