বৃহস্পতিবার | ২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

কুড়িগ্রামে ৫৫৪ টি মন্ডপে হবে দূর্গা পূজা, মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম :

কুড়িগ্রামে ৫৫৪ টি মন্ডপে হবে দূর্গা পূজা, মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম  : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। যা শুরু হচ্ছে আগামী ১১ অক্টোবর (সোমবার) থেকে ।

মহামারী করোনার কারণে গতবছরের মতো এ বছরেও দুর্গাপূজার আনন্দ অনেকটা ম্লান না হলেও,কঠোরভাবে মানতে হবে স্বাস্থ্যবিধি। বাইরে থেকে আসা ভক্ত ও দর্শনার্থীদের সমাগম করতে হবে সীমিত।রাখতে হবে প্রতিটি মন্ডপের সামনে হাত ধোয়ার ব্যবস্থা, পর্যাপ্ত মাস্ক,স্যানিটাইজারসহ করতে হবে মন্ডপকে জীবানু নাশক স্প্রে । সেই সাথে মন্ডপে পুরুষ ও নারী দর্শনার্থীদের জন্য রাখতে হবে পৃথক প্রবেশ ও বাহির হওয়ার ব্যবস্থা । মন্ডপের পুরোহিত,আয়োজক কমিটিসহ সংশ্লিষ্টদের সবাইকে মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি। পাশাপাশি সূর্যাস্তের আগেই প্রতিমা বির্সজনের বিষয়েও বিশেষ নির্দেশনা দেয়া হয় ।

রবিবার(৩রা অক্টোবর)  কুড়িগ্রাম জেলা প্রশাসনের  আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আসন্ন শারদীয় দূর্গোৎসব উপলক্ষে এক মতবিনিময় সভায় এসব জানান জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম ।

মতবিনিময় সভায় এ সময় উপস্থিত ছিলেন,অতিরিক্ত জেলা প্রশাসক উত্তম কুমার রায়,অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রুহুল আমিন,সিভিল সার্জন ডাঃ হাবিবুর রহমান, সদর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা নুরে তাসনিম,পৌর মেয়র কাজিউল ইসলাম,পুজা উদযাপন পরিষদের কুড়িগ্রাম শাখার সভাপতি রবি বোস,উলিপুর শাখার সভাপতি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে,হিন্দু,বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা সভাপতি ছানালাল বকসী,সাধারণ সম্পাদক অলক সরকারসহ বিভিন্ন উপজেলার পুজো কমিটির নের্তৃবৃন্দ।

মতবিনিময় সভায় উপস্থিত সকলে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে একমত হন।

কুড়িগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রবি বোস বলেন, ‘করোনা ভাইরাসের কারণে গতবছর স্বাস্থ্যবিধি মেনে পূজা করতে হয়েছিলো।  এ বছরেও কঠোর স্বাস্থ্যবিধি মেনে পুজো অনুষ্ঠিত হবে, তবে গতবছরের চেয়ে এ বছরে ভক্তরা সীমিত পরিসরে পুজোর আনুষ্ঠানাকতা আর আনন্দ উৎসব করতে পারবে ।’

কুড়িগ্রাম জেলায় এবার মোট পুজো হতে যাচ্ছে ৫৫৪ টি মন্ডপে। ৫৫৪ টি পুজো মন্ডপগুলো হলো,কুড়িগ্রাম সদর উপজেলায় ৮৭ টি,কুড়িগ্রাম পৌরসভার ভিতরে ২১ টি, নাগেশ্বরী উপজেলায় ৯০ টি,ভুরুঙ্গামারী উপজেলায় ২০ টি,ফুলবাড়ি উপজেলায় ৬৯ টি,রাজারহাট উপজেলায় ১২৮ টি,উলিপুর উপজেলায় ১১৯ টি,চিলমারী উপজেলায় ৩২ টি,রৌমারী উপজেলায় ৭ টি এবং রাজিবপুর উপজেলায় ১টি পুজো অনুষ্ঠিত হবে। গত বছরের থেকে কুড়িগ্রামে এ বছর ৪৬ টি পুজো বেশি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রুহুল আমিন বলেন, “করোনার এই সময় পুজো যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সে বিষয়ে আমরা সার্বক্ষনিক নজরদারি রাখবো। এছাড়াও প্রতিবছরের মতো পূজা মণ্ডপগুলোতে সিসি ক্যামেরার আওতায় আনাসহ কঠোর নিরাপত্তা থাকবে। কোথাও কোনো বিশৃঙ্খলার ঘটনা ঘটতে দেয়া হবে না এবং গতবছরের মতো এ বছর কোন আনসার সদস্য থাকবে না মন্ডপগুলোতে । তবে ঝুকিপূর্ন কোন মন্ডপ চাইলে আনসার,পুলিশ সদস্য আবেদনের প্রেক্ষিতে রাখতে পারবে ।’mobile 01718070388

আপনার মতামত দিন

Posted ১১:৫৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com