সোমবার | ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

মঙ্গলগ্রহে জমি কিনলেন বাংলাদেশি প্রকৌশলী!

হাজি জাহিদ, স্ট্যাফ রিপোর্টার :

মঙ্গলগ্রহে জমি কিনলেন বাংলাদেশি প্রকৌশলী!

হাজী জাহিদ, স্ট্যফ রিপোর্টার : পৃথিবীর বাসিন্দারা মঙ্গলগ্রহে জমি কিনতে পারবেন এমন খবর বেশ কিছু দিন ধরে শোনা যাচ্ছিল। তবে সেই মঙ্গলগ্রহে মাত্র ৫০ ডলার দিয়ে জমি কেনার কথা জানালেন বাংলাদেশি এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার নাম এলাহান উদ্দিন। বাড়ি লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুরে।
তিনি জানান, ‘প্রযুক্তি থেমে নেই। ইতোমধ্যে মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণ করেছে নাসা। পৃথিবীতে বসেই মঙ্গলে বাসস্থান গড়ার জন্য কাজ করে যাচ্ছে একদল বিজ্ঞানী। তবে তার জমি কিনে নেয়ার মাধ্যমে বিজ্ঞানীদের ওই কাজেও বাংলাদেশ সাক্ষী হয়ে থাকবে বলে মন্তব্য তার।
তিনি জানিয়েছেন, এ প্রতিষ্ঠানের মাধ্যমে মঙ্গলগ্রহে পূর্বে জমির মালিক হচ্ছেন ডেনিস হোপ। আর সেই প্রতিষ্ঠানটির মাধ্যমে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ, জিমি কার্টার ও রোনাল্ড রিগ্যানও জমি কিনেছেন বলে দাবি সফটওয়্যার ইঞ্জিনিয়ার এলাহান উদ্দিনের।
১১ আগস্ট তিনি অনলাইনে ওই জমি কেনার ডলার পরিশোধ করেন। তবে এর কোনো কাগজপত্র না পাওয়ায় প্রথমে বিশ্বাস হচ্ছিল না তার। কিন্তু মঙ্গলবার আন্তর্জাতিক ইউএসসি কুরিয়ারের মাধ্যমে জমি কেনার দলিল হাতে পেয়েছেন বলে জানান এলাহান উদ্দিন। আর ওই দলিল হাতে পেয়ে খুশির শেষ নেই তার।
বলেন, ‘আমরা পিছিয়ে থাকতে চাই না। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মতো, মঙ্গল গ্রহেও পা রাখবে বাংলাদেশিরা। যদি কোনোদিন বাংলাদেশি বিজ্ঞানীরা মঙ্গলগ্রহে পা রাখতে পারেন, তাহলে তাদের গবেষণার কাজে তার ক্রয় করা জমি উৎসর্গ করা হবে বলেও উলে­খ করেন তিনি।’

আপনার মতামত দিন

Posted ৩:৪২ অপরাহ্ণ | শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com