শনিবার | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

আমিরাত সফরে যাচ্ছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী লাপিদ

আমিরাত সফরে যাচ্ছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী লাপিদ

ইসরায়েলের নতুন সরকার ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। আগামী ২৯ জুন দুবাইয়ের উদ্দেশে জেরুজালেম থেকে বিমানে উঠবেন তিনি। সোমবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র বিভাগ।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ দুই দিনের ঐতিহাসিক রাষ্ট্রীয় সফরে আমিরাতে যাবেন।এটি ইসরায়েল সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার প্রথম সফর হতে যাচ্ছে।’

বিবৃতিতে বলা হয়, ২৯ ও ৩০ জুন- দু’দিন দুবাইয়ে থাকবেন লাপিদ। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন তিনি। পাশাপাশি দুবাইয়ে ইসরায়েলের দূতাবাস উদ্বোধনেরও কথা আছে তার।

এই প্রথম সরকারি সফরে ইসরায়েলের কোনো মন্ত্রী আমিরাত যাচ্ছেন। এর আগে ২০১৮ সালের অক্টোবরে জাতীয় জুডো টিমের সঙ্গে আমিরাত সফরে গিয়েছিলেন ইসরায়েলের তৎকালীন সংস্কৃতি ও ক্রিড়ামন্ত্রী মিরি রেগেভ; কিন্তু সেটি রাষ্ট্রীয় সফর ছিল না।

এরপর টেলিযোগাযোগ ব্যবস্থার ওপর আন্তর্জাতিক একটি সম্মেলনে যোগ দিতে একই সময়ে আমিরাত সফরে গিয়েছিলেন দেশটির সাবেক যোগাযোগ মন্ত্রী আইয়ুব কারা। কিন্তু সেটিও রাষ্ট্রীয় সফরের পর্যায়ে পড়েনি।

চলতি বছর মার্চে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আমিরাত সফরের কথা ছিল, কিন্তু জর্ডান তার আকাশসীমা ব্যবহার করতে আপত্তি জানানোয় সেই সফর বাতিল হয়।

২০২০ সালে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর ও মরক্কোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে ইসরায়েল। এর মধ্যে দিয়ে আরব ভূখণ্ড ও উপসাগরীয় রাজনীতিতে দেশটির অবস্থান বেশ শক্ত হয়েছে।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরায়েল এবং আমিরাতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক শুধু এই দু’টি রাষ্ট্রের জন্যই নয়, গোটা মধ্যপ্রাচ্যের জন্যই গুরুত্বপূর্ণ। কারণ, এর সুফল ভোগ করবে সবাই।’

সূত্র: এএফপি

আপনার মতামত দিন

Posted ৯:৪৯ অপরাহ্ণ | সোমবার, ২১ জুন ২০২১

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com