মঙ্গলবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

কালীগঞ্জে ঐতিহ্যবাহী মাছের জামাই মেলা অনুষ্ঠিত

মু, সোহরাব হোসেন সরকার, কালিগঞ্জ, গাজিপুর :

কালীগঞ্জে ঐতিহ্যবাহী মাছের জামাই মেলা অনুষ্ঠিত

মুঃ সোহরাব আলী সরকার, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধিঃ গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় প্রতিবছরের ন্যায় এবারও (১৫ জানুয়ারী) দিনব্যাপী আয়োজন করা হয়েছে সবচেয়ে বড় মাছের মেলা। যা এলাকায় জামাই মেলা হিসবেও পরিচিত। উপজেলার জামালপুর, মোক্তারপুর ও জাঙ্গালীয়া ইউনিয়নের মধ্যবর্তী বিনিরাইল গ্রামে ঐতিহ্যবাহী এ মাছের মেলা বাংলা সনের মাঘ মাসের প্রথম দিন অনুষ্ঠিত হয়। মেলার দিনটিকে ঘিরে এখানে দিনব্যাপী চলে আনন্দ-উৎসব। দিনটির জন্য সারাটি বছর অপেক্ষায় থাকেন উপজেলাবাসী। কারণ, এ গ্রামসহ আশেপাশের কয়েকটি গ্রামের মেয়েরা মেলা উপলক্ষে তাদের স্বামী সন্তান নিয়ে বাবার বাড়ীতে বেড়াতে আসেন। জামাইরা হচ্ছেন ওই মেলার মূল ক্রেতা ও প্রতিযোগী। তারা মেলার সবচেয়ে বড় মাছটি কিনে শ^শুর বাড়ীতে নিয়ে যাওয়ার যেমন চেষ্টা করেন তেমনি শ^শুররাও চেষ্টা করেন বড় মাছটি কিনে মেয়ে, জামাই ও নাতি নাতনীদের আপ্যায়ন করাতে। বিনিরাইলের মাছের মেলা যেন জামাই-শ্বশুরের বড় মাছ কেনার এক নিরব প্রতিযোগীতার মাঠ।
সরেজমিনে ঘুরে দেখা যায়, বরিশালের কুয়াকাটা থেকে আগত পাখি মাছ নামে এক শ্রেনীর মাছ মেলায় আনা হয়েছে, যার ওজন ৭৩ কেজি ও লম্বায় ১১ ফুট। মাছ বিক্রেতা তার দাম হাঁকাইছে ১ লক্ষ ১৭ হাজার টাকা। যার দাম উঠেছে সর্বোচ্চ ৯০ হাজার টাকা। মেলাকে ঘিরে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে দর্শণার্থীরা আসেন। এছাড়াও গাজীপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, নরসিংদী, ভৈরব, কিশোরগঞ্জ, ময়মনসিংহ থেকে অনেক মানুষ কেবল মাছের মেলা উপলক্ষেই কালীগঞ্জে বেড়াতে আসেন। এবারের মেলায় প্রায় ৪ শতাধিক মাছ ব্যবসায়ী বাহারি মাছের পসরা সাজিয়ে বসেছেন। মেলায় চিতল, বাঘাইড়, আইড়, রিডা, বোয়াল, কালিবাউশ, পাবদা, গুলসা, ইলিশ, গলদা চিংড়ি, বাইম, রূপচাঁদা, সুরমা, কোরাল, কাইক্কা, শাপলা, পোয়া ও টোনাসহ বিভিন্ন প্রজাতির মাছের পাশাপাশি স্থান পেয়েছে নানা রকম দেশী বিদেশী মাছও। মাছের মেলা হলেও এখানে আসবাবপত্র, খেলনা, মিষ্টি, পোষা পাখি ইত্যাদির পসরাও বসে।
মেলায় আসা মাছ বিক্রেতারা জানান, তারা প্রায় ২৫ বছর যাবৎ মেলায় মাছ বিক্রি করতে আসেন। শুরুতে বেচা-কেনা ভালো হলেও বর্তমানে তেমন হয়না। তবে ঐতিহ্যের কারণে বিনিরাইলে মাছের মেলায় ক্রেতার চেয়ে দর্শকের সংখ্যাই বেশী।
বিনিরাইলের মাছের বেড়াতে আসা বক্তারপুর ইউনিয়নের ফুলদী গ্রামের স্কুল শিক্ষক আবুল কালাম খান তুষার বলেন, স্থানীয় জামাইদের নজর বিনিরাইলের মাছের মেলার বড় মাছটার দিকে। মাছ ব্যবসায়ীরা বড় বড় মাছ সংগ্রহ করে মেলায় নিয়ে আসেন। ক্রেতার চাহিদা অনুযায়ী মাছের দাম হাঁকানো হয়। শুরুতে এ মেলা শুধুমাত্র হিন্দু ধর্মাবলম্বীদের জন্য হলেও বর্তমানে এটা সকল ধর্মের মানুষের কাছে ঐতিহ্যবাহী উৎসবে পরিণত হয়েছে।
বিনিরাইল মাছের মেলার আয়োজক কমিটির সভাপতি কিশোর আকন্দ প্রতিবেদককে জানান, অগ্রাহায়ণের ধান কাটা শেষে পৌষ-সংক্রান্তি ও নবান্ন উৎসবের পর মেলাটি প্রথম প্রথম ক্ষুদ্র পরিসরে অনুষ্ঠিত হতো। প্রায় কয়েকশত বছর যাবৎ মেলাটির আয়োজন করে আসছেন এলাকার মুরুব্বিরা। আমাদের এলাকায় এ মেলাটি বর্তমানে একটি সর্বজনীন উৎসবে পরিনত হয়েছে।
স্থানীয়রা বলেন, বৃটিশ শাসনামল থেকে শুরু হওয়া বিনিরাইলের মাছের মেলা এখন ঐতিহ্যে রূপ নিয়েছে। মেলাটি কালীগঞ্জের সবচেয়ে বড় মাছের মেলা হিসেবে স্বীকৃত পেয়েছে। মেলায় হাজার হাজার ক্রেতা, বিক্রেতা ও দর্শণার্থীর আগমন ঘটে থাকে। মাছের মেলাটি এ অঞ্চলের ঐতিহ্যের ধারক ও বাহক। মেলায় বেচাকেনা যাই হউক না কেন, মেলাটি আমাদের কালীগঞ্জে ঐতিহ্য।

আপনার মতামত দিন

Posted ১০:২৩ অপরাহ্ণ | সোমবার, ১৫ জানুয়ারি ২০২৪

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
গোলাম রব্বানী   নির্বাহী সম্পাদক   
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com