মঙ্গলবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

ফেসবুক!

জান্নাতুননেছা তমা:

ফেসবুক!

জান্নাতুননেছা তমা: আমাদের বর্তমান সময়ের সবচেয়ে বেশি জনপ্রিয় বহুল ব্যবহৃত সহজলভ্য সহজে ব্যবহারযোগ্য সামজিক যোগাযোগ মাধ্যম। এখানে আমরা সহজেই নিজের একাউন্ট খুলতে পারি এবং সহজে ব্যবহারযোগ্য হওয়ায় এখন স্মার্ট মোবাইল ব্যবহার করা সকলেরই প্রায় ফেসবুক একাউন্ট রয়েছে আমরা জানি!! ফেসবুকের বদৌলতে বর্তমানে আমাদের নেটওয়ার্কিং সুবিধা বৃদ্ধি পেয়েছে যা কাজে লাগিয়ে আমরা আমাদের ক্যারিয়ারেও অনেক সুবিধা পেয়ে থাকি আমরা জানি!! সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে ফেসবুকের সুবিধা অতুলনীয়।

কিন্তু, আপনি হঠাৎ করে রিকোয়েস্ট পাওয়া বন্ধুটির ফেসবুক আইডি টি যে সঠিক বা সেটা যে আপানার- ই কাছের কারও ফেইক আইডি নয় বা কোন বিশ্বাসঘাতক আপনাকে তার ফেইক আইডি দিয়ে নক দেইনি সেটা কিভাবে বুঝবেন??

সাধারণত আকাশ/বাতাস/ মাটি/ফুল/ফল জাতীয় নাম আর কোন নির্দিষ্ট মানুষের নামসহ তার প্রফাইল তথ্যবিহীন হলে আমরা ধরে নিই সেটা ফেইক আইডি; মাঝে মাঝে স্কুল/কলেজের নির্দিষ্ট নাম বা অন্য কেন ফেসবুক থেকে কয়েকটি ছবি ডাউনলোড করেও ফেইক আইডি ব্যবহার করে মানুষ; এছাড়াও ফেইক আইডির আরও বিভিন্ন ধরন আছে আমাদের সাধারণ জ্ঞানে।।

আমাদের আজকের কথা বলার টপিক হচ্ছে-

এই ফেসবুক মেসনজারে আপনি যে রাত-দিন নতুন বন্ধুর সাথে আপনার জীবনের গল্প করতেছেন বা সামনাসামনি পরিচিত কেউ বাদে তাকে আপনার নিজের সকল হৃদয়ের কথা শেয়ার করতেছেন, সেটা কতটুকু নির্ভরযোগ্য?

একজন ফেসবুক বন্ধুর বাড়ি চিনেন না, তার পরিচয় সঠিক কিনা জানেন না, তার দেওয়া ছবি টা সে কিনা আপনি নিশ্চিত নন, তার আইডি টা ছেলে দেখছেন বাট সে আদৌ ছেলে নাকি মেয়ে তা জানেন না, কেবলমাত্র ফেসবুকের বদৌলতে তাকে বিশ্বাস করছেন; এটা কতটুকু জ্ঞানীর পরিচয় আমাদের??

একদিন শুনেছিলাম- ” আরে!! এখন যার ফেসবুক আছে তার একটি ফেইক আইডি আছে জানিস, তা দিয়ে সে তার কাছের মানুষদেরকে যাচাই করে”

কথাটা অবাক করেছিলো আমাকে এবং মনে হয়েছিল আমাদের চারপাশে কতই না অবিশ্বাসী মানুষ যারা লুকিয়ে আমাকে/আপনাকে যাচাই করে চলেছে ফেইক ফেসবুক আইডি দিয়ে!!

আমার আজকের বিষয়টি সকলেরই অতি জানা বিষয় বরং আমার কাছে ভাবনার মনে হলেও আপনাদের অনেকের কাছে স্বাভাবিক!!

আমি লিখলাম এজন্য যে, আমার বন্ধুরা অন্তত যাকে তাকে বন্ধু জেনে নিজের ব্যক্তিত্ব নষ্ট কেরো না 🙏।।

আপনার মতামত দিন

Posted ৭:৩০ অপরাহ্ণ | সোমবার, ১৩ নভেম্বর ২০২৩

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
গোলাম রব্বানী   নির্বাহী সম্পাদক   
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com