মঙ্গলবার | ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

ডাসকো ফাউন্ডেশন এর উদ্যোগে দ্বন্দ, সহিংসতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

গোলাম রাব্বানী, নওগাঁ:

ডাসকো ফাউন্ডেশন এর উদ্যোগে দ্বন্দ, সহিংসতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

গোলাম রাব্বানী, নওগাঁ: নওগাঁর আত্রাই ডাসকো ফাউন্ডেশন এর উদ্যোগে দ্বন্দ-সংঘাত সংবেদনশীল গণতান্ত্রিক সংলাপের সক্ষমতা বৃদ্ধি এবং অধিকার আদায় বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ) প্রকল্প এর আওতায় ডাসকো ফাউন্ডেশন এর উদ্যোগে এবং নেটজ-পার্টনারশীপ ফর ডেভেলমেন্ট এ্যান্ড জাস্টিস’র সহযোগিতায় গত ২০ থেকে ২২ জুন এবং ১৭ থেকে ১৯ জুলাই ২০২৩ তিন দিন ব্যাপী দ্বন্দ-সংঘাত সংবেদনশীল গণতান্ত্রিক সংলাপের সক্ষমতা বৃদ্ধি এবং অধিকার আদায় বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
হাটকালুপাড়া, কালিকাপুর, আহসানগঞ্জ, সাহাগোলা, মনিয়ারী ও বিশা এই ৬টি ইউনিয়নের কমিউনিটি সিএসও এর ১৩০ জন সদস্য উক্ত প্রশিক্ষণ গ্রহন করে।

শুরুতেই পরিচয় পর্ব ও প্রশিক্ষণ প্রত্যাশা ও উদ্দেশ্য সম্পর্কিত আলোচনা দিয়েই প্রশিক্ষনের শুভ সুচনা হওয়ার পর থেকেই শান্তি কি? সহিংসতা কী? দ্বন্দ্ব কী? দ্বন্দ্বের কারণসমূহ, সহিংসতা ও দ্বন্দের পার্থক্য, দ্বন্দ থেকে কি ভালো কিছু হতে পারে! দ্বন্দ্ব মোকাবেলার বিভিন্ন ধরন, দ্য অনিয়ন মডেল, বিভাজনকারী ও সংযোগকারী দ্বন্দ্বের রূপান্তর কি ও কিভাবে করা যেতে পারে, অহিংস পদ্ধতিতে দ্বন্দ রূপান্তর, সংবেদনশীলতা ও দ্বন্দ সংবেদনশীলতা, যোগাযোগ কী? যোগাযোগের ধাপসমুহ, কেন যোগাযোগ গুরুত্বপূর্ণ? অহিংস যোগাযোগ কি?, সংলাপ কি? গণতান্ত্রিক সংলাপ কি?, সংলাপ ও বিতর্কের পার্থক্য, গণতান্ত্রিক সংলাপের মূলনীতি, অহিংস ও গণতান্ত্রিক সংলাপ পরিচালনা পদ্ধতি, তথ্য কি? তথ্য অধিকার কি?, তথ্য অধিকার আইন কি এবং কেন, তথ্য অধিকার আইনের উদ্দেশ্য কী তথ্য অধিকার আইনের ফরম পূরণ বিষয়ক আলোচনা, প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সরকারী সেবা ও সেবা প্রদানকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ, সেবা প্রাপ্তির যোগ্যতা ও শর্ত সমূহ সামাজিক নিরাপত্তা পরিসেবা প্রাপ্তিতে বাধা/ সমস্যাও সমাধানের উপায় সেবা প্রাপ্তিতে তথ্য অধিকার আইনের ব্যবহার সহ প্রভৃতি বিষয়সমুহ নিয়ে আলোচনা ও পর্যালোচনা হয়। বিভিন্ন সময়ে ধারাবাহিক আলোচনা, দলীয় অনুশীলনী, ব্যায়াম ও পারস্পারিক শিখণ প্রক্রিয়ায় তিন দিনব্যাপী প্রশিক্ষণ শেষে সকল অংশগ্রহনকারীবৃন্দ প্রত্যেকেই একটি আনন্দময় মূল্যায়নের মধ্য দিয়ে প্রশিক্ষণ কর্মশালা সমাপ্তি ঘটে।

এসময় প্রশিক্ষক হিসেবে ৬ ইউনিয়নের ফিল্ড ফ্যাসিলিটেটর সুরেশ চন্দ্র রবিদাস, নিলুফা খাতুন, নজরুল ইসলাম, আবু সালেক, জমির উদ্দীন, জোহন পাউরিয়া, এ্যাডভোকেসী এ্যাসিসট্যান্ট গোলাম রাব্বানী, উপজেলা সমন্বয়কারী আবু হেনা মোহাম্মদ ফিরোজ ও জেলা সমন্বয়কারী মোঃ বাবার আলী ফ্যাসিলিটেশান করেন।

প্রকল্পের উক্ত প্রশিক্ষণটি একই ভাবে রাণীনগর উপজেলাতেও ৬টি ইউনিয়নে সমপরিমান অংশগ্রহণকারী নিয়ে অনুষ্ঠিত হয়েছে।

আপনার মতামত দিন

Posted ৭:২৩ অপরাহ্ণ | বুধবার, ১৯ জুলাই ২০২৩

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
গোলাম রব্বানী   নির্বাহী সম্পাদক   
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com