শনিবার | ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

স্বাস্থ্যখাতে দুর্নীতির কারনে দেশে আজ এই অবস্থা :বাংলাদেশ ভূমিহীন আন্দোলন

প্রেস বিজ্ঞপ্তি: "

স্বাস্থ্যখাতে দুর্নীতির কারনে দেশে আজ এই অবস্থা :বাংলাদেশ ভূমিহীন আন্দোলন

সরকারের উদাসীনতা, ব্যর্থতা ও ভ্রান্ত নীতির কারণে দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে ।স্বাস্থ্যখাতে দুর্নীতির কারনে দেশে আজ এই অবস্থা ।টিকা, চিকিৎসা না পেয়ে মানুষ অকাতরে মৃত্যুবরণ করছে। সরকারের অপরিকল্পিত লকডাউনে নিম্ন আয়ের মানুষের জীবন বিপন্ন হচ্ছে। খাদ্য ও অর্থ কষ্টে মানুষ অর্ধাহার-অনাহারে দিন যাপন করছে। নিদারুণ কষ্টে মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। এ কথাগুলো বলেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের নেতারা । রবিবার রাতে এক জুম মিটিংয়ের মাধ্যেমে তারা এ কথাগুলো বলেন ।

 

তারা বলেন , বর্তমান সময়ে লকডাউন ভূমিহীন কৃষক শ্রমিক মেহনতি মানুষের রাষ্ট্রের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে । আজ শ্রমজীবী মেহনতি মানুষের লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়েছে । দোকানদার ভ্যান রিকশা চালক সিএনজি চালক এরা সবাই এনজিওর টাকায় চলে। এই সকল মানুষেরা আজ অসহায়ভাবে জীবন যাপন করছে । শুধু সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা ও সরকার দলীয় নেতারা দূর্নীতি অনিয়ম চুরি ডাকাতি লুটপাটের কারণে বর্তমানে সরকারি চিকিৎসা খাতে ও দরিদ্র্য মানুষদের সাহায্য করার কথা বলে যে হারে দূর্নীতি অনিয়ম চুরি ডাকাতি লুটপাট করেছে এই টাকা দিয়ে বাংলাদেশ ভূমিহীন কৃষক শ্রমিক মেহনতি মানুষের গণহারে টিকা দেওয়া যেতো ।

আজ লকডাউনে আমার ভূমিহীন কৃষক শ্রমিক মেহনতি শ্রমজীবী মেহনতি মানুষ কর্ম হিন হয়ে গেছে । এখন আমাদের ঘরে খাবার নেই । আমাদের মা, বাবা, ভাই বোন ছেলে মেয়ে নিয়ে আমাদের অনাহারে অর্ধাহারে থাকতে হচ্ছে । এই চিন্তা আমরা ভূমিহীন প্রান্তিক জনগোষ্ঠী অসহায় হয়ে কাজের খোঁজে ঘর থেকে বেরিয়ে রাস্তায় আসি । আর এই সুযোগে সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা আমাদের কে ধরে জেল জরিমানা আদায় করে । আমরা ভূমিহীন কৃষক শ্রমিক মেহনতি মানুষ আমাদের ঘরে খাবার নেই । তার উপর আবার জেল জরিমানা করা হয় তাহলে যে সকল সরকারি কর্মকর্তা কর্মচারী দলীয় নেতারা দূর্নীতি অনিয়ম চুরি ডাকাতি লুটপাট করেছে তাদের জেল জরিমানা করেছে কি এই জবাব সরকারকে দিতে হবে ।

বর্তমান সময়ে লকডাউন ভূমিহীন কৃষক শ্রমিক মেহনতি মানুষের রাষ্ট্রের যে আইনে জেল জরিমানা করা হচ্ছে সেই সকল আইন ব্রিটিশ ও পাকিস্তান আমলের আইন । তাহলে আমরা ভূমিহীন কৃষক শ্রমিক জনতার সাথে ধোঁকা দিচ্ছে । বাংলাদেশ বর্তমান ৫০ বছর ধরে যে সকল আইন প্রনায়ন করার নামে সংসদে ছিলেন বা আছেন তারা কি করেছেন । তার কি শুধু জনগণের টাকা আত্মসাতের দূর্নীতি অনিয়ম চুরি ডাকাতি লুটপাট করেছে । আর এই সকল অবৈধ কর্মকান্ডের থেকে নিজেকে রক্ষা করার জন্য নিজের অপরাধ থেকে মুক্তি পাওয়ার জন্য আইন বানিয়ে ছেন আমরা ভূমিহীন কৃষক শ্রমিক মেহনতি মানুষের মনে করি । আমরা আজ আরো দেখলাম সংসারের অভাব-অনটনের কারণে সন্তানসহ নিজেদের ৩ বেলা খাবার না জোটায় নিজের শিশু সন্তানকে বিক্রি করে দিলেয়েছেন এক মা। মাত্র ৩ মাস বয়সের ওই কন্যা শিশুকে ৪০ হাজার টাকার বিনিময়ে অন্যের হাতে তুলে দেওয়ার ঘটনায় তোলপাড় চলছে এলাকাজুড়ে। তাহলে আমরা কি বুঝবো দেশের মানুষ না খেয়ে আছে ।

তারা আরো বলেন,আমরা সরকারের কাছে একটা কথায় বলবো বাংলাদেশে ৬৩ ভাগ লোক দরিদ্র । তাই এই দরিদ্র লোকদের টিকার ব্যবস্থা করে সকলকে কাজে যোগদানের ব্যবস্থা করা হোক । এছাড়া সরকার এভাবে লকডাউন চালাতে থাকলে তাহলে সকল ভূমিহীনদের ঘরে আগে খাবার পৌছে দিতে হবে । পেটে খাবার না থাকলে কোনো লকডাউন কাজে আসবেনা । তাই এখনই লকডাউন বাতিলের দাবি জানান এই জুম মিটিং থেকে ।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল আমীন, সহ-সভাপতি মোঃ আনোয়ার সরদার, সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন, সহ সাধারণ সম্পাদক খালেদুজ্জামান পারভেজ বুলবুল, সাংগঠনিক সম্পাদক স্বপন ভূঁইয়া ,সাংগঠনিক সম্পাদক মোঃ কাউছার আলম, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ছিদ্দিক ফকির,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফজলুল রহমান মুন্না, কেন্দ্রীয় সদস্য মোঃ বাবুল আহমেদ, ফিরোজ আহমেদ, মোঃ মাসুদ রহমান , কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মোঃ মারুফ সরকার,সদস্য বাবুল আহমেদ, পঞ্চগড় জেলার আহ্বায়ক সুকুমার বাবু দাস, চট্টগ্রামে বিভাগের আহ্বায়ক মোঃ হায়দার আলী, রুহিয়া থানা সাধারণ সম্পাদক মোঃ কুদরত আলী , শ্রী সুজন রবিদাস প্রমুখ ।

আপনার মতামত দিন

Posted ২:৫৯ অপরাহ্ণ | সোমবার, ২৬ জুলাই ২০২১

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
গোলাম রব্বানী   নির্বাহী সম্পাদক   
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com