শনিবার | ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

২৫ জুলাই সু-সাহিত্যিক মনোজ বসুর ১২০তম জন্মদিন

এনামুল কবির সবুজ, যশোর থেকে

২৫ জুলাই সু-সাহিত্যিক মনোজ বসুর ১২০তম জন্মদিন

এনামুল কবির সবুজ (যশোর)প্রতিনিধিঃ ২৫ জুলাই রবিবার বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ সু-সাহিত্যিক মনোজ বসুর ১১৯ তম জন্মদিন। করোনা ভাইরাস সংক্রামন রোধে লকডাউন চলার কারণে ক্ষুদ্র পরিষরে দিনটি পালিত হচ্ছে।
১৯০১ সালে ২৫ জুলাই কেশবপুর উপজেলার ডোঙ্গাঘাটা গ্রামে ঐতিহ্যবাহী বসু পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। মনোজ বসু মাত্র ৭ বছর বয়সে কবিতা লিখতে শুরু করেন। পাঠশালার গন্ডি না পেরুতেই ১৯০৯ সালের জুন মাসে মাত্র ৮ বছর বয়সে তাঁর পিতা রামলাল বসুর মৃত্যু হয়। এক কঠিন বাস্তবতার মধ্যদিয়ে তিনি ১৯১৯ সালে ম্যাট্রিক, ১৯২২ সালে আইএ এবং ১৯২৪ সালে বিএ পাশ করে শিক্ষকতা পেশায় যোগদান করেন। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হচ্ছে- বঙ্গলক্ষি ও বিচিত্রা, উপন্যাস- নিশি কুটুম্ব, ভুলিনাই, সৈনিক ও বাঁশের কেল্লা, গল্প- বনময়ুর ও নববাধ, ভ্রমণ কাহিনী- চীন দেখে এলাম ও নূতন ইউরোপ নূতম মানুষ সোভিয়েতের দেশে, নাটক- নূতন প্রভাত, বিপর্যয় ও রাখিবন্ধন শেখ লগ্ন।
তিনি দেশে বাংলা একাডেমি ও নরসিংদাস পুরস্কার পেয়েছেন। তাছাড়া তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় প্রদত্ত শরৎচন্দ্র পদক ও পুরস্কার এবং অমৃতবাজার পত্রিকা প্রদত্ত মতিলাল ঘোষ পুরস্কারে ভূষিত হয়েছিলেন। বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ মনোজ বসু ১৯৮৭ সালে ২৭ ডিসেম্বর পরলোক গমন করেন।
করোনা ভাইরাস সংক্রামন রোধে সরকার ঘোষিত লকডাউন চলার কারণে ক্ষুদ্র পরিষরে সু-সাহিত্যিক মনোজ বসুর ১১৯তম জন্মদিন পালিত হচ্ছে।

আপনার মতামত দিন

Posted ৯:৪৬ অপরাহ্ণ | শনিবার, ২৪ জুলাই ২০২১

এ বিভাগের সর্বাধিক পঠিত

ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
গোলাম রব্বানী   নির্বাহী সম্পাদক   
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com