শুক্রবার | ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দৈনিক পাবলিক বাংলা বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র
বিশ্বজুড়ে বাঙলার মুখপত্র

শিবালয়ের আলোকদিয়া চরাঞ্চলে ঢাকা রেঞ্জের ডিআইজিকে নিয়ে পরিদর্শন করলেন, এমপি দুর্জয়

শিবালয়ের আলোকদিয়া চরাঞ্চলে ঢাকা রেঞ্জের ডিআইজিকে নিয়ে পরিদর্শন করলেন, এমপি দুর্জয়

মানিকগঞ্জের শিবালয় উপজেলার দুর্গম চরের নাম আলোকদিয়া। এ বিশাল চরে প্রায় বিশ হাজার লোকের বসবাস।মুলত এ চরবাসিকে যমুনা নদী মুল জনপদ থেকে বিচ্ছিন্ন করে রেখেছে। যমুনার  ভাংঙ্গা গড়ার সাথে তাল মিলিয়ে চলে এদের জীবনা। নদীতে মাছ ধরা আর কৃষি কাজ করেই এখানকার লোকজন জীবিকা নির্বাহ করে থাকে। ভৌগলিক কারনে এসব অবহেলিত জনগোষ্টির খোঁজ-খবর নিতে বুধবার বিকালে  ছুটে যান ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান ও স্থানীয় সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয়।

এসময়  স্থানীয় একটি হাটে চরবাসির সাথে মতবিনিময় সভায় অংশ গ্রহন করেন।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে অংশ নেন স্থানীয় সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয়। এছাড়া মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, শিবালয় সার্কেল তানিয়া সুলতানা, শিবালয় থানার ওসি, ফিরোজ কবির, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্দুল কুদ্দুস, ভাইস চেয়ারম্যান মিরাজ হোসেন লালনসহ স্থানীয় সহস্রাধিক চরবাসি উপস্থিত ছিলেন।

ডিআইজি হাবিবুর  এ প্রতিবেদককে বলেন, মুল জনপদ থেকে বিচ্ছিন্ন এ চরবাসির কথা শুনে এখানে তাদের খোঁজ-খবর নিতে এসেছি। এ চরাঞ্চলে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আবাসন গড়ে তোলার পরিকল্পনার ইচ্ছ প্রকাশ করে তিনি আরো বলেন, এই চরাঞ্চল থেকে এক দিন দেশ নেতৃত্ব দেওয়ার মত লোক তৈরি হবে। এজন্য সবার ছেলে-মেয়েকে স্কুলে পাঠাতে হবে।  আর সবাইকে মাদক থেকে দুরে থাকতে হবে। যে কোন ধরনের বিশৃঙ্খলা হলে অবশ্যই পুলিশকে অবগত করতে হবে। সব সময় আপনাদের পাশে পুলিশ থাকবে। এছাড়া স্থানীয় সংসদ সদস্যের সাথে আলোচনা করে বিভিন্ন পরিকল্পনা নেওয়া হবে বলেও তিনি উল্লেখ্য করেন।  এর আগে তিনি পাশ্ববর্তী হরিরামপুর উপজেলার ঝিটকা এলাকায় বেদে সম্প্রদয়ের জন্য কবরস্থানের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে  নাইমুর রহমান দুর্জয় জানান,  চরকে ঘিরে বিশাল পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যে মুজিব কেল্লাহ নির্মাণসহ বেশ কিছু বড় প্রকল্প হাতে রয়েছে। এছাড়া  চরবাসির জীবন-মান উন্নয়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে। প্রতিনিয়তই এ অঞ্চলের খোঁজ-খবর নিজে সরেজমিনে এসে রাখছি। আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য ইতিমধ্যে একটি পুলিশ ফাঁড়ি স্থাপনের বিষয়টি নিয়ে কাজ করছি।

এছাড়া  শিবালয়ের মানুষের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশরত্ন শেখ হাসিনা এমন একটি প্রকল্প বরাদ্ধ করেছেন যেখানে শুধু স্থানীয়রাই নয় অন্য জেলার লোকেরা কাজ করতে পারবে। ইতিমধ্যে অর্থণীতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে। জোন  কাজ শিখার জন্য স্থানীয়ভাবে পারদশর্ী শ্রমিক গড়তে উপজেলা পর্যায়ে কারিগরী শিক্ষা ব্যবস্থা চালু করা হয়েছে। এদের মধ্যে যারা বেশি লেখা পড়া করে আইটি সেক্টরে কাজ করবে তাদের উচ্চ শিক্ষার জন্য এ অঞ্চলেই স্থাপিত হচ্ছে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার।#

আপনার মতামত দিন

Posted ১১:২৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ড. সৈয়দ রনো   উপদেষ্টা সম্পাদক   
শাহ্ বোরহান মেহেদী, সম্পাদক ও প্রকাশক
,
ঢাক অফিস :

২২, ইন্দারা রোড (তৃতীয় তলা), ফার্মগেট, তেজগাও, ঢাকা-১২১৫।

নরসিংদী অফিস : পাইকসা মেহেদী ভিলা, ঘোড়াশাল, নরসিংদী। ফোনঃ +8801865610720

ই-মেইল: news@doinikpublicbangla.com